পর্যটন নগরী রাঙামাটিতে নেই কোন স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট!


নিজস্ব প্রতিবেদক    |    ১২:১৭ পিএম, ২০২৪-০২-২৯

পর্যটন নগরী রাঙামাটিতে নেই কোন স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট!

কামরুল ইসলাম ফয়সাল

পাহাড়, কাপ্তাই লেক ও আঁকা বাকা জনপদের সমষ্টিতে গড়ে উঠা পর্যটন শহর খ্যাত রাঙামাটি জেলা। যার আয়তন প্রায় ৬১১৬.১৩ বর্গকিলোমিটার, তার মধ্যেই ৬২০২১৪ জন (২০১১ সালের আদমশুমারী অনুযায়ী) লোকের বসবাস।

তাছাড়াও পর্যটন শহর হওয়াতে ছটির দিনসহ প্রায় প্রতিদিনই বিপুল সংখ্যক পর্যটক ঢুকছে রাঙামাটিতে।কিন্তু দুঃখের বিষয় হচ্ছে পুরো শহরজুরে নেই কোনো দৃশ্যমান স্বাস্থ্য সম্মত পাবলিক টয়লেট বা  গণশৌচাগার। যার ফলে দেশের নানা প্রান্ত থেকে বেড়াতে আশা পর্যটকদের চরম দুর্ভোগে পরতে হয়।

এছাড়াও রাঙামাটি পৌরসভার মধ্যেই রয়েছে ৪ টি পাহাড়ি হাট বাজার।হাট বাজার গুলতে দূর দূরান্ত থেকে আশা ক্রেতা-বিক্রেতা বিভিন্ন সময় বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হচ্ছে গণশৌচাগার না থাকায়। অথচ এই ব্যাপারে  কোনো মাথা ব্যাথা নাই সংশ্লিষ্ট কতৃপক্ষের।

শহরের মধ্যমনিতে রাঙামাটি পৌরসভাসহ ও অন্যান্য সরকারি দপ্তরগুলোর অবস্থান হওয়া সত্ত্বেও এখন পর্যন্ত কোন পাবলিক টয়লেট স্থাপনের উদ্যোগ নেওয়া হয়নি। 

রিজার্ভ বাজারস্ত ব্যবসায়ী জনাব হারুনুর রশিদ বলেন, শহরের প্রধান ৪টি বাজারের হাট বাজার অনুষ্ঠিত হয়।যেখানে দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা আসেন পাহাড়ি পন্য ক্রয় করতে। এছাড়াও স্থানীয় লোকসমাগম এদিনগুলোতে একটু বেশিই থাকে অন্যান্য দিনের তুলনায়। এসব বাজার গুলোতে আসা সাধারণ মানুষসহ ব্যবসায়ীদের পাবলিক টয়লেট না থাকায় চরম দূর্ভোগে পরতে হয়।

বনরুপা বাজারস্ত ব্যবসায়ী  বাবু চাকমা জানান, বাজারে কোনো গণশৌচাগার না থাকায় প্রতিদিন ই দূর্ভোগ পোহাতে হয়।মলমূত্রের বেগ হলে চেপে রাখা কত যে কষ্টকর  গণশৌচাগার না পেয়ে এমন বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন যারা হয়েছেন তারাই উপলব্ধি করতে পারবেন।

তাছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকেরাও রাঙামাটি শহরে এসে গণশৌচাগার না পেয়ে পরছেন বিরম্বনায়।কেউ কেউ করছেন যত্রতত্র মল-মুত্র ত্যাগ। যার ফলে একদিকে যেমন  পরিবেশ হচ্ছে দূষিত অন্যদিকে  আগ্রহ হারাচ্ছে পর্যটকেরা। 
 
এছাড়াও রাঙামাটি শহরটি জেলা শহর হওয়াতে উপজেলা শহর থেকে বিভিন্ন দাপ্তরিক কাজে বা কেনাকাটার উদ্দেশ্যে আসতে হয় উপজেলা গুলোর লোকজনকে।এদিকে শহরে নেই একটিও গণশৌচাগার। বিশেষ প্রয়োজনে ভোগান্তিতে পরছে এসব কাজে আসা লোকজন। বিশেষ করে মহিলাদের বেশি ভোগান্তিতে পরতে হয়।

এমন পরিস্থিতি থেকে উত্তরনে রাঙামাটির ব্যস্ততম হাটবাজার, জেলার গুরুত্বপূর্ণ স্থান ও দর্শনীয় স্থানগুলোতে স্বাস্থ্য সম্মত গণশৌচাগার বা পাবলিক টয়লেট স্থাপনের দাবী সকলের।